বেস্ট অক্টোপাস ট্রাইপড Tripod Ulanzi MT11

বেস্ট অক্টোপাস ট্রাইপড | ULANZI MT11 Octopus Tripod For DSLR Camera & Smartphones

বেস্ট অক্টোপাস ট্রাইপড: বেস্ট অক্টোপাস ট্রাইপড অনেক ভাবে কাজে লাগানো যায়। এটা আপনারা সবাই জানেন। মার্কেটে সবকিছুর মত এটারও আপডেট ভার্সন চলে এসেছে। আজ আমাদের কাছে আছে Ulanzi এর একটি বেস্ট অক্টোপাস ট্রাইপড। যার মডেল Ulanzi MT11 এটি দেখতে কেমন এবং কি কি কাজে ব্যবহার করা যাবে আর Extra সুবিধা এবং আপডেটের কথা জানাবো আজ। 

Contents show

বেস্ট অক্টোপাস ট্রাইপড

Design-build and overview : 

যদি বক্স কন্টেন দেখতে চান তাহলে বলব সিম্পল এর বক্স আছে বেশ কিছু ডিটেলস। আনবক্স করলে পাবেন শুধু বেস্ট অক্টোপাস ট্রাইপডটি। প্রথমত বলব এটি ইউজ করতে এক্সট্রা কোন কিছু কিনতে হবে না আপনাকে। এটি এমনিতেই একটি স্বয়ংসম্পূর্ণ প্রোডাক্ট। এ ট্রাইপডের as is well তিনটি লেগ আছে আর সেগুলো ইলাস্টিক প্লাস্টিক মেটারিয়াল দিয়ে তৈরি। 

এদের ভেতর আছে মেটাল যা এদের strong করে। বেস্ট অক্টোপাস ট্রাইপডের লেগগুলো যেমন ইচ্ছা তেমন ভাবে ব্যাকা করা যায়। যা এর প্রধান আকর্ষণ। এছাড়া এর লেগগুলোতে ক্যালাইডোস্কোপ ডিজাইন দেওয়া হয়েছে। এর কারণে এর Grip ও খুব ভালো। যেকোনো সারফেসে বা টেবিলে বসিয়ে ভিডিও শুট করতে পারবেন। 

চাইলে যেকোন জায়গায় অ্যাটাচও করা যাবে। লেগ এর জয়েনটে একটি স্ক্রু হোল আছে। যেখানে চাইলে এক্সট্রা গিয়ার খুব ইজিলি এটাস্ট করতে পারবেন।  সে ক্ষেত্রে প্রয়োজন হবে একটি হেড টু হেড কনভার্টার স্ক্রু এর। আপনি যদি একাধিক এক্সেসরিজ অ্যাড করতে চান তাহলে এই অপশনটি বেশ কাজে আসবে। যেমন মনস্টার সেটআপ তৈরিতে। 

এরপর আসি এর উপরের অংশ মানি বল হেড এ। 

এর বল হেডটি চাইলে খুলে ফেলতে পারবেন ইচ্ছা হলে। বল হেড এ আছে Ulanzi এর ব্র্যান্ডিং এন্ড মডেল। এছাড়াও আছে একটি কমপেট নোব। যার মাধ্যমে বল হেড এডজাস্ট করার পর লক করতে পারবেন ইচ্ছামত। এটি খুব ডিউরেবল ও কম্প্যেক্ট মনে হয়েছে। এর বল হেড এর মাথায় যে অংশটি দেখতে পাচ্ছেন সেখানে চাইলে যেকোন ক্যামেরা অ্যাটাচ করতে পারবেন। 

আর এটি এত ভালোভাবে লক হয় যে একটুও নড়ে না তাই সরে যাবার তে কোন কথাই নাই। এই অংশটিতে ক্যামেরা বা হোল্ডার লাগানো খুব বেশি ইজি। কারণ পুরো ডিভাইস বা ট্রাইপড ঘুরিয়ে পেচাতে হয় না আগের মত। যা সিম্প্লি এ ডায়াল ঘুরিয়ে ঘুরিয়ে লাগিয়ে দিলেই হবে। 

এছাড়া সাইডে আছে ল্যাভেল ইন্ডিকেটর। যার মাধ্যমে এর অ্যাঙ্গেল ও লেভেল বুঝতে পারবেন খুব ইজিলি। এ জায়গাটিতে চাইলে এক্সট্রানাল মোবাইল হোল্ডার ও অ্যাটাচ করতে পারবেন। তো এ জায়গায় আসে সবচেয়ে মজার ব্যাপার। এতে আগে থেকেই আছে একটি মোবাইল হোল্ডার যা প্রথম দেখায় বুঝা যায় না। এ হোল্ডার এক্সপান্ড করতে এই অংশটি টান দিয়ে জাস্ট সেটাপ করে নিতে হবে। আলাদা মোবাইল হোল্ডার কিনতে হবে না এটি ইউজ করতে। 

আরো একটি ইন্টারেস্টিং ফ্যাক্ট হচ্ছে এ মোবাইল হোল্ডারটির উপরে আছে গুলসান মাউটের অপশন। এখানে চাইলে যেকোন মাইক্রোফোন বা ব্লগিং লাইট অ্যাটাচ করতে পারবেন। আর হরিজনটালি বা ভার্টিক্যালি ভিডিও করা যাবে এর মাধ্যমে। এর জন্য শুধু বল হেড এডজাস্ট করে নিতে হবে। ১৮০° পর্যন্ত জাস্ট সেট করা যাবে।

Tripod Buying Guide

1. ট্রাইপড এর উচ্চতা (Tripod’s Minimum and Maximum Height)

প্রথমে আপনাকে ট্রাইপডের উচ্চতার দিকে লক্ষ্য দিতে হবে যে আপনার কতটুকু উচ্চতার ট্রাইপড প্রয়োজন। আপনি যদি চোখের লেভেলের উচ্চতায় বা অধিক উচ্চতায় শট না নেন তাহলে ছোট উচ্চতার ট্রাইপড আপনার জন্য ভালো হবে।

2. ট্রাইপড এর প্রধান উপাদান (Tripod’s Main Material )

বেশিরভাগ ভালো মানের মিনি ট্রাইপডগুলি খুব নির্ভরযোগ্য বা টেকসই নয় বরং সস্তা প্লাস্টিক, সাশ্রয়ী মূল্যের অ্যালুমিনিয়াম দিয়ে তৈরি যা মডেলের ওজন বাড়িয়ে দিতে পারে। সম্প্রতি, নির্মাতারা কার্বন ফাইবার থেকে ট্রাইপড তৈরি করতে শুরু করেছে। যদিও এই উপাদানটি ব্যয়বহুল, এটি অর্থের মূল্যবান, কারণ এই ধরনের মডেলগুলি lightweight, adaptable এবং reliable.

3. ট্রাইপডের লোডিং ক্ষমতা (Tripod’s Loading Capacity)

একটি ট্রাইপড বা তার মাথা যা সবচেয়ে বড় ক্যামেরা এবং লেন্সের মোট ওজন পরিচালনা করতে পারে তাকে সর্বাধিক লোডিং ক্ষমতা সম্পন্ন ট্রাইপড হিসাবে উল্লেখ করা হয়। সেজন্য ট্রাইপড কিনার আগে এটির  লোডিং ক্ষমতা যাচাই বাচাই করে কিনুন। এছাড়াও, আপনি DSLR-এর জন্য একটি বেন্ডি ট্রাইপড কেনার আগে, ক্যামেরার সামগ্রিক ওজন এবং সংযুক্ত সরঞ্জামগুলির প্রতিটি অংশ পরীক্ষা করে দেখুন।

4. ট্রাইপডের আকার এবং ভাঁজ (Tripod’s Size when Folded )

যখন ট্রাইপড কিনবেন তখন মডেলটির একটি কমপ্যাক্ট আকারের দিকে লক্ষ্য রেখে কিনবেন যদি এটি পছন্দমত ভাঁজ করতে না পারেন তবে এটি কেবল অর্থের অপচয় হবে। কারণ ভাঁজ করা ট্রাইপড ঝামেলা ছাড়াই পরিবহন করার জন্য সুবিধাজনক বলে মনে করা হয়। এই ধরণের ট্রাইপডগুলো সাধারণত  সর্বোত্তম নমনীয় হয়। 

5. ট্রাইপডের পায়ের ধরন (Tripod’s Feet)

নমনীয় ট্রাইপডে ধাতব স্পাইকগুলি আঁধারযুক্ত পৃষ্ঠের (bumpy surfaces) জন্য একেবারে দুর্দান্ত। রাবার ফুট কাঠের মেঝে এবং কার্পেটে চমৎকারভাবে কাজ করে তবে অন্যান্য ধরণের মাটিতেও সুন্দরভাবে কাজ করবে। কিছু মডেল আছে যা স্পাইক সহ রাবার ফুট বৈশিষ্ট্যযুক্ত। তাই এসমস্ত জিনিস দেখে শুনে কিনবেন।

6. ট্রাইপডের মাথার ধরন (Tripod’s Head Type)

সমস্ত ট্রাইপড কিনার আগে ট্রাইপডের মাথার বৈশিষ্ট্য জানা জরুরী, তবে আপনার সর্বদা পরীক্ষা করা উচিত যে এটি আপনার অনুসন্ধান করা সেরা নমনীয় ট্রাইপডের বর্ণনার সাথে খাপ খায় কিনা। একটি ট্রাইপড যে কোনও অভিজ্ঞ ফটোগ্রাফারের অস্ত্রাগারের একটি অপরিহার্য হাতিয়ার। এটি আপনাকে কাঙ্খিত শটটি অর্জন করতে ক্যামেরাটিকে সঠিকভাবে অবস্থান করার সুযোগ দেয়। 

সেরা নমনীয় ট্রাইপড দিয়ে, মনোমুগ্ধকর ফটো তোলা এবং দুর্দান্ত ভিডিও রেকর্ড করার প্রক্রিয়া ইত্যাদি সব কাজ এত কঠিন বলে মনে হবে না। আপনি যদি পেশাদার ফটোগ্রাফারদের ছবি দেখেন এবং সর্বদা আশ্চর্য হবেন যে তারা কীভাবে এইরকম স্পষ্ট এবং অসামান্য চিত্র তৈরি করতে পরিচালনা করে, গুণমানের ট্রাইপড আপনার সাফল্য নিশ্চিত করার অন্যতম কারণ। অতএব, আপনার নমনীয় ট্রাইপডগুলি সাবধানে নির্বাচন করুন এবং আপনার জন্য সবচেয়ে উপযুক্তটি বেছে নিন।

FAQ ( আপনার জিজ্ঞাসিত কিছু প্রশ্নাবলী )

1. কোন ব্র্যান্ড ট্রাইপডের জন্য সেরা | Which brand is best for tripod?

  • মানফ্রোটো (Manfrotto)
  • গিটজো (Gitzo)
  • রিয়েলি রাইট স্টাফ (Really Right Stuff)
  • ইন্দুরো (Induro)
  • ফিসোল (Feisol)
  • ওবেন (Oben)
  • 3 লেগ থিঙ্ক (3 Legged Thing)
  • সিরুই (Sirui)

2. কোনটি সেরা ট্রাইপড স্ট্যান্ড | which is best tripod stand?

সমস্ত স্মার্টফোন ফটোগ্রাফি বা ভিডিওগ্রাফির জন্য সেরা ট্রাইপড

  • DIGITEK গরিলা ট্রাইপড (DIGITEK Gorilla Tripod)
  • টাইগট গরিলা ট্রাইপড (Tygot Gorilla Tripod)
  • মার্কলিফ গরিলা ট্রাইপড (Marklif Gorilla Tripod)
  • ফোট্রন স্টেডি প্রো 550 ট্রাইপড (Photron STEDY PRO 550 Tripod)
  • Joby JB01491-0WW গ্রিপ টাইট ওয়ান জিপি স্ট্যান্ড (Joby JB01491-0WW Grip Tight ONE GP Stand)

3. আপনার ফোনের ট্রাইপডের আকার কি গুরুত্বপূর্ণ | Does the size of your phone tripod matter?

হ্যাঁ, অবশ্যই গুরুত্বপূর্ণ।  কারণ আপনি কীভাবে আপনার ট্রাইপড ব্যবহার করবেন তার উপর নির্ভর করে এটি গুরুত্বপূর্ণ হতে পারে। আপনি যদি অ্যাডভেঞ্চারে থাকেন কিংবা ভ্রমণে বা আপনার বন্ধুদের সাথে ফটো তুলতে চান তবে আপনি ছোট মডেলগুলি বেছে নিন ৷ এই ক্ষেত্রে, সহজে বহনযোগ্য ট্রাইপড আপনার জন্য খুব দরকারী হবে। তবে15 সেন্টিমিটারের বেশি পরিমাপ করা মডেলগুলি এড়িয়ে চলুন।

কিন্তু আপনি যদি আপনার ফোনের সাথে আরও পেশাদার শট নিতে চান তবে অন্য ট্রাইপডের তুলনায় একটু বড় highlevel এর ট্রাইপড বেছে নিন। মনে রাখবেন যে এগুলি ভাঁজ করা অবস্থায়ও একটু বেশি জায়গা নেবে। এছাড়াও  আপনি যদি মোটামুটি সমতল পৃষ্ঠগুলিতে ফটো তুলতে চান তবে এই মডেলগুলি সবচেয়ে উপযুক্ত।

4. সেরা DSLR ট্রাইপড কোনটি । What is the best DSLR tripod?

এই মুহূর্তে আমাদের সেরা বাছাই হল ভ্যানগার্ড আল্টা প্রো 263AP (Vanguard Alta Pro 263AP)। এটি অত্যন্ত মজবুত, সহজ এবং দ্রুত সামঞ্জস্য করা যায় এবং অনেক ওজন নিতে পারে। 

5. যেকোন ট্রাইপড যেকোন ক্যামেরাকে কি ফিট করে | Does any tripod fit any camera?

হ্যাঁ ,যেকোন ট্রাইপড যেকোন ক্যামেরাকে ফিট করতে পারে। প্রায় সব আধুনিক ট্রাইপডের একটি 1/4 ইঞ্চি থ্রেড থাকে যার উপর আপনি যেকোন ক্যামেরা মাউন্ট করতে পারবেন। অর্থাৎ এর প্রযুক্তিগত অর্থ হলো সমস্ত ক্যামেরা সমস্ত ট্রাইপডে মাউন্ট করা যেতে পারে। আরো একটি কথা হলো, মোবাইল ট্রাইপড গুলোর  বৈশিষ্ট  ক্যামেরা ট্রাইপড থেকে সাধারণত আলাদা হয়।

6.  ফোন বা ক্যামেরা ট্রাইপডের উপর নিরাপদ কিনা । How safe is a phone or camera on a tripod?

এই গরিলাপড ট্রাইপডের সর্বোচ্চ ওজন প্রায় তিন কেজি। আপনার ফোন কিংবা ক্যামেরা অবশ্যই  তিন কেজির বেশি ওজন হবে না নিশ্চয়ই। সেক্ষেত্রে বলা যায় যে আপনার ফোন বা ক্যামেরা (ডিভাইসটি) ট্রাইপডের উপর শতভাগ নিরাপদ।

Extra POST:

Share on pinterest
Share on facebook
Share on twitter
Share on email
Share on linkedin
Share on tumblr
Share on whatsapp
Share on mix